জানি ফিরবে না আর
- শেখ ফরহাদ হোসেন ১৯-০৫-২০২৪

আমার হৃদয়ের অনাবৃত অঞ্চলে পাঁ ফেলে তুমি হেঁটে যাও,
রদ্দুর মারিয়ে যায় ডগা ফুলে ওঠা ঘাস
তুমি শুধু একবার পিছু ফিরে চাও
তারপর দেখো তুমি আগামীর পথ-
দেখো দূরের আকাশ।
আামার পিপাসিত চোখ খুঁজে সবুজ আগামী
পথের ওপারে আরো পথ তুমি খোঁজ,
আমি মেঘের ওপারে দেখি মেঘ;
পড়ে থাকে মৃতবক-- আমাদের ক্লান্ত আবেগ।
ইতিহাসের মতো পড়ে থাকে স্বপ্ন ভাঙ্গার অণুরাগ
আমি এই জগতের জলাভূমি
নিরুপায় হয়ে স্মৃতির খোলা বক্ষ চুমি।
ঝড়ের আঁঘাতে ভেঙ্গেছে কত বাঁবুয়ের নীড়
জানো নাকো তুমি।
জানো নাকো, কত সমূদ্র হয়েছে মরুভূমি।
কতো পাখি এসেছিল শীতে,কত গান করেছে খেলা অনুভূতির সজাগ ধ্বমনীতে।
বুনোহাঁস উড়ে যাওয়ার আগে কত কথা রেখে যায়,
জানি তুমি আসবে না ফিরে
সেই কথা শব্দ হওয়ার আগে।
ফিরে তুমি আসবে না আর
পাথরের ভেজা চোখ দেখবে না বলে,
বাধবে না দৃষ্টি আর সৃষ্টির শৃঙ্খলে।

১২-১১-২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।